২৯। দৃষ্টিদান

দৃষ্টিদান

পদ্ধতি : প্রথমে পদ্মাসন বা সুখাসনে বসুন। অর্থাৎ যেভাবে আরাম অনুভব করেন সেভাবেই বসুন। তবে যে আসনই হোক না কেন- মেরুদন্ড সোজা টানটান রেখে বসবেন। এবার সামনে মাটিতে ১টি বিন্দু অথবা চিহ্ন স্থাপন করুন এবং তার দিকে তাকিয়ে থাকুন ১ সেকেন্ড।
এরপর ওপরের দিকে (আপনার ঘরের ছাদের দিকে) একটি পয়েন্ট আগে থেকেই ঠিক করে নিয়ে সেদিকে তাকান এবং ১ সেকেন্ড অবস্থান করুন। দৃষ্টি এবার ডান দিকে (ওপরের ছাদের দিকে) ১টি পয়েন্ট ভেবে নিয়ে চোখের মনি ঘুরিয়ে তাকান। ১ সেকেন্ড অবস্থান করুন। আবার নিচের পয়েন্টে তাকান। এভাবে প্রথমে ডান দিকে ও পরে বাম দিকের পয়েন্ট ঠিক করে একইভাবে করুন।
অর্থাৎ নিচে-ওপরে-ডানে-নিচে- এভাবে ৭ থেকে ১০ বার চোখের মনি ঘোরান। আবার নিচে-ওপরে-বামে-নিচে- এভাবে চোখের মনি ঘোরান ৭ থেকে ১০ বার। প্রত্যেকবার দৃষ্টি নিক্ষেপ করে ১ সেকেন্ড অবস্থান করুন। মেরুদন্ড সোজা রেখে ঠিকভাবে বসবেন। মাথা নড়বে না। শুধু চোখের মনি ঘুরিয়ে ঘুরিয়ে করবেন।

উপকারিতা

১.এ আসনটিতে চোখের বিশেষ উপকার হয়। দৃষ্টিশক্তি বাড়ে। চোখের এলার্জি থাকলে তার উপশম হয়। চোখের নার্ভগুলোতে রক্ত চলাচল বৃদ্ধি পেয়ে চোখকে সুস্থ রাখতে সাহায্য করে। অল্পবয়স থেকেই এ আসন অভ্যেস করলে দৃষ্টিশক্তি ঠিক থাকে, চশমা পরতে হয় না।
বি.দ্র.: চোখের কঠিন অসুখে ভুগলে এ ব্যায়াম করা যাবে না। প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নিতে পারেন।

Share this article :

একটি মন্তব্য পোস্ট করুন

:-?

আপনার একটি মতামত বা মন্তব্য আমাদের মত লেখকদেরকে ভালো কিছু লিখার অনুপ্রেরোনা যোগাই।তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত বা মন্তব্য জানাতে ভুলবেন না।তবে এমন কোন মতামত বা মন্তব্য করবেন না যাতে আমাদের মত লেখকদের মনে আঘাত করে !!

 
Helped By : WWW.KASPERWINDOW.TK | KasperWindowTemplate | Download This Template
Copyright © 2011. আমার কথা ঘর - All Rights Reserved
Template Created by Aehtasham Aumee Published by KasperWindow
Proudly powered by Blogger